ঢাকার খালা😄

দুইবছর হয়ে গেছে,
থাকি ব্যাচেলার,
ঢাকাতে!
পড়াশোনার খাতিরে ব্যাচেলার লাইফটাই কাটাতে হচ্ছে স্বাভাবিক ব্যাপার ছাত্র জীবন বলে কথা!
আমি প্রথমেই ব্যাচেলর লাইফে এমন একজন মানুষ এর হাতের রান্না খেয়েছি এবং খাচ্ছি তাকে নিয়েই আজ আমার ক্ষুদ্র প্রয়াস।
গায়ের রং শ্যামলা,  চুল গুলো কুক্রানো তার উপর ভদ্র মহিলাকে চুল পরিপাটি করে আসতে, খুব কমই আমার চোখে দৃষ্টিতে পড়ছে।
কথা বলে নিজের ভাষার এলাকার ভাষায় যাওয়াকে  কে বলে "গেছকে " আরো অনেক তাদের ভাষা পরিলক্ষিত!

বাসায় আমরা তাকে খালা বলে ডাকি আবার মাঝে মাঝে খালামনিও বলে থাকি,
ভদ্রমহিলা
খুব সহজ সরল এবং হাসিখুশি
মন ভালো থাকলে, যেসব গান শুনে আমি ত মাঝে  মাঝে  তাকে বলেই বসি, খালা আপনি ত খুব রোমান্টিক! 
রোমান্টিক মানে না বুজেই খালা হেসে উঠে এবং খালার হাসি মুখে যেন হাসির মেলা হয়ে যায় অনেক শব্দ করে,
জোরে জোরে হাসে
এই ভদ্রমহিলা
একদিন এর একটা গল্প বলি
খালা যেখানে থাকে সেই বাড়িওয়ালার বোনের ছেলের জন্মদিন এর দাওয়াত পেয়ে খালা ত মহা খুশি,  রীতিমত শপিং ও করে ফেলেছে, নতুন শাড়ি,  চুড়ি, জুতা সব মিলিয়ে ১৫০০টাকার জিনিস কিনেছে, একরাতের এক দাওয়াত এ যাবে বলে। দাওয়াতে যাবে
তিনি আমাকে বলেই ফেলল 'ঃ"মামা কালকে রাতে আসতে পারব না "
আমি বললাম ঃ "কেন খালা? 
তিনি বলেন ঃ দাওয়াত আছে
আমি আবার কৌতুহলী মানুষ, এই টুকুতেই ছেড়ে দেওয়ার পাএ না সব জিজ্ঞাসা করা শুরু করলাম, আর তিনি হাসে আর কাসে কারন আবহাওয়ায় পরিবতনে ঠান্ডা, কাশি হয়েছে তার,  অনেক সময় হাসি - কাশির পর সব বলল আমাকে।
গরিব মানুষের সুখি থাকতে যে টাকার চেয়ে ভালো লাগার কিছু আনন্দ, কিছু প্রাপ্তিতেই তারা মহা আনন্দিত, উৎফুল্ল,
আমাদের খালা ই তার বাস্তব উদাহরণ।
মজার ব্যাপার হলো
আমি খালার নামটা জানি " আনোয়ারা, সেই নামের জন্য একটা মজার কাহিনী আছে না বললে,
রবীন্দ্রনাথ এর কথার মত হয়ে যাবে যে "শেষ হইয়াও হইলো না শেষ "
ঈদের ছুটি শেষ
আমি পরিক্ষার তাগিতে তারাতাড়ি চলে আসলাম ঢাকায়,
আমার জানা ছিল যে,
খালা এবার ঈদ এ বারি যায় নাই
তাই খাবার সমস্যা সমাধান এ বের হলাম,
খালা যেখানে থাকে সেই জায়গার উদ্দেশ্যে, ভাগ্য ভালো ছিল আমি চিনতাম জায়গাটা!
গলির ভেতরে যাচ্ছিলাম, আর মানুষকে জিজ্ঞাসা করলাম আনোয়ারা নামের একজন থাকে, সে কোথায়! 
দুই একজনের দেখানো পথে গিয়ে খালার নাম ধরে ডাকতে লাগলাম,
হঠাৎ দুই একজন মহিলা বের হয়ে আসল,
আমি ভাবতেছিলাম মনে মনে ঠিক জায়গায় আসছি তো!!
পরে আমার উচ্চস্বরে কথা শুনে বের হয়ে আসল এক ভদ্রমহিলা তাকিয়ে দেখি, এই সেই আনোয়ারা খালা।

০৪/১০/২০১৯
লেখকঃ জামিল হোসেেন রিফাত
(বাস্তব কাহিনি অবল্বনে ছোটগল্প)

Post a Comment

Previous Post Next Post